Deprecated: __autoload() is deprecated, use spl_autoload_register() instead in /customers/8/3/c/europerkatha.com/httpd.www/wp-includes/compat.php on line 502 জাপানের পর কানাডার শিক্ষার্থীদের বইয়ে ড. ইউনূস ও গ্রামীণ ব্যাংক – Europerkatha.com

জাপানের পর কানাডার শিক্ষার্থীদের বইয়ে ড. ইউনূস ও গ্রামীণ ব্যাংক

Posted on by

 গোলাম মোর্তুজা  : নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস ও তাঁর প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকের কাহিনি এখন কানাডার সপ্তম শ্রেণীর পাঠক্রমের অংশ। কানাডার সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের একটি বই ‘‘কমপ্লিট কানাডিয়ান কারিক্যুলাম গ্রেড ৭”যেখানে ছাত্ররা গণিত, ইংরেজি ভাষা, ইতিহাস, বিজ্ঞান ও ভূগোল বিষয়ে জ্ঞান লাভ করে থাকে। প্রফেসর ইউনূস ও গ্রামীণ ব্যাংকের কাহিনি ইংরেজি বইতে সন্নিবেশিত হয়েছে।
কীভাবে প্রফেসর ইউনূস বাংলাদেশের একটি দরিদ্র গ্রামে যান এবং সেখানে এক মহিলার সাক্ষাৎ পান যে বাঁশের মোড়া তৈরি করতো, কিন্তু বাঁশের উচ্চ দাম ও গ্রামের মহাজনদের উচ্চ সুদের কারণে আর্থিকভাবে হিমশিম খাচ্ছিল। আর তখনই প্রফেসর ইউনূস তাকে ও তার মতো আরো অনেককে নিজের পকেট থেকে ২৭ মার্কিন ডলার ঋণ দেন যাতে তারা দারিদ্রের দুষ্টচক্র থেকে বের হবার উদ্দেশ্যে নিজেরাই ব্যবসা শুরু করতে পারেন।

ইউনূস সেন্টারের তথ্যানুযায়ী ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র ও জাপানের উচ্চ বিদ্যালয়ের বইয়েও ড.ইউনূস ও গ্রামীণ ব্যাংক স্থান করে নিয়েছে। জাপানের বইটি নিজে দেখেছি। কানাডার বইয়ের ছবি দেখছি। ভারত আর যুক্তরাষ্ট্রের বই দেখিনি।
এর মধ্যে একটি তাৎপর্যপূর্ণ বিতর্ক সামনে আনা হয়েছে, কানাডার স্কুল শিক্ষার্থীদের জন্যে নির্দিষ্ট কোনো পাঠ্য বই নেই, শিক্ষার্থীদের নির্দিষ্ট কোনো বই কিনতে হয় না।ধরে নিচ্ছি, এই তথ্য সত্যি।তার চেয়েও বড় সত্যি, তাতে ড.ইউনূস, গ্রামীণ ব্যাংক ও বাংলাদেশের গৌরব একটুও কমে না।বই কিনতে হোক বা না হোক,সবচেয়ে উন্নত একটি দেশের শিক্ষার্থীরা পড়ছে বাংলাদেশের একজন মানুষ ও তার গড়ে তোলা প্রতিষ্ঠানের কাহিনি,চিন্তা শক্তিকে একটু কাজে লাগালে তা কারো না বোঝার কথা নয়।

Leave a Reply

More News from এক্সক্লুসিভ

Developed by: TechLoge

x