Deprecated: __autoload() is deprecated, use spl_autoload_register() instead in /customers/8/3/c/europerkatha.com/httpd.www/wp-includes/compat.php on line 502 সাহিত্যে নোবেল জয়ী ভিএস নাইপল আর নেই – Europerkatha.com

সাহিত্যে নোবেল জয়ী ভিএস নাইপল আর নেই

Posted on by

আন্তর্জাতিক ডেস্কঃ সাহিত্যে নোবেলজয়ী ঔপন্যাসিক স্যার ভিএস নাইপল আর নেই।তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।নাইপল ১৯৩২ সালে ত্রিনিদাদের গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর লেখা ৩০টির বেশি বই সাহিত্য অঙ্গনে দারুণ জনপ্রিয়। এগুলোর মধ্যে ‘আ বেন্ড ইন দ্য রিভার’ ও ‘আ হাউস ফর মি. বিশ্বাস’ তাঁর শ্রেষ্ঠকর্মের মধ্যে রয়েছে।

নাইপলের স্ত্রী লেডি নাইপল তাঁকে ‘সবকিছু অর্জন করা এক দানব’ হিসেবে অভিহিত করেন।লেডি নাইপল বলেন,লন্ডনের বাড়িতে প্রিয় মানুষদের সান্নিধ্যে নাইপলের মৃত্যু হয়েছে।লেখক লাইলা লালামি,ঔপন্যাসিক হারি কুনজরু, জিত হির স্যার নাইপলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

নাইপল শিশু বয়সেই উইলিয়াম শেকসপিয়ার,চার্লস ডিকেন্স পড়েন বাবার কাছ থেকে। ১৯৫০ সালে ব্রিটেনে চলে যান এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন। ছাত্রাবস্থায় তিনি হতাশায় ভুগতেন এবং আত্মহত্যারও চেষ্টা করেছেন।লেখকের প্রথম বই ‘মিস্টিক মাসোর’ ১৯৫১ সালে প্রকাশিত হয়। এরপর দশক পর বের হয় সবচেয়ে জনপ্রিয় উপন্যাস ‘আ হাউস ফর মি বিশ্বাস’।

১৯৭১ সালে ‘আ ফ্রি স্টেট’ উপন্যাসের জন্য বুকার পুরস্কার পান। ২০০১ সালে পান নোবেল পুরস্কার।নাইপলের প্রথম স্ত্রী মারা যান ১৯৯৬ সালে এবং এরপর তিনি পাকিস্তানি সাংবাদিক নাদিরাকে বিয়ে করেন।২০১৬ সালে ঢাকায় এক সাহিত্য উৎসবে যোগদান করেন সাহিত্যিক ভিএস নাইপল।

Leave a Reply

More News from আন্তর্জাতিক

More News

Developed by: TechLoge

x