Deprecated: __autoload() is deprecated, use spl_autoload_register() instead in /customers/8/3/c/europerkatha.com/httpd.www/wp-includes/compat.php on line 502 তারেক রহমানের নেতৃত্বে ক্ষমতায় যাচ্ছে বিএনপি , আতংকে আওয়ামীলীগ – Europerkatha.com

তারেক রহমানের নেতৃত্বে ক্ষমতায় যাচ্ছে বিএনপি , আতংকে আওয়ামীলীগ

Posted on by

এম আর হাসান,মতামত :: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান অনেক দিক থেকেই এখন আলোচনার কেন্দ্র বিন্দুতে। তিনি মহান স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এবং তিনবারের নির্বাচিত সাবেক প্রধানমন্ত্রী আপসহীন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জ্যেষ্ঠ পুত্র। তারেক রহমান গত ৩২ বছর ধরে বিএনপির রাজনীতিতে জড়িত।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে  বেগম খালেদা জিয়ার মুক্তি , তারপর দলটির চেয়ারপার্সন ও ভাইস চেয়ারম্যানের নেতৃত্বে   ২০১৮ সালের জাতীয় নির্বাচনে ২৮৫ আসনে বড় ধরনের বিজয় নিশ্চিত সময়ের ব্যাপার মাত্র । আওয়ামীলীগের ফাঁদে এবার পা দেয়নি বিএনপি । তাই বেশ বেকায়দায় পরেছে ক্ষমতাসীন আওয়ামীলীগ । এক দিকে দলের ভিতর কাউয়া নিয়ে বেকায়দায় ওবায়দুল কাদের, অন্য দিকে বড় বড় দূর্নীতি আর প্রান্তিক পর্যায় অবকাঠামো গত বেহাল দশার কারনে স্থানীয় আসনে ভোট চাইতে যেতে পারছে না দলটির তথাকথিত এমপিরা ।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে দল এখন আগের চাইতে অনেক বেশি ঐক্যবদ্ধ যার ফলে বেগম জিয়ার রায়ের পর বেশ শান্তি পূর্ন ভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছে দলটি । চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য নিরপেক্ষ সরকারের অধীনের নির্বাচনের দাবিতে শান্তিপূর্ণ ও সুশৃঙ্খল আন্দোলন চালিয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছেন তিনি। যদিও ওবায়দুল কাদের বার বার উস্কানির মাধ্যমে দলটিকে সংহিস হওয়ার আহবান জানাচ্ছে । কিন্তু বিএনপি তাতে সারা দিচ্ছে না । মুলত একজন মুক্তিযুদ্ধার হাত ধরে দলটির প্রতিষ্ঠার পর থেকে কোন ধরনেরসংহিসতার পরিচয় দেয়নি দলটি ।

২০১৩-২০১৫ সালে দেশব্যাপী পেট্রোল বোমা সন্ত্রাস চালিয়ে আতঙ্ক সৃষ্টি করেছিল আওয়ামীলীগের লোকজন। সেই অপবাদ জোর করে চাপিয়ে দেওয়া হয়েছে বিএনপি-জামাতের উপর । তবে তাদের পরিকল্পনা ছিল বেগম জিয়াকে কারাগারে পাঠানো পর আবারো পেট্রোল বোমা সন্ত্রাস চালিয়ে জনগনের কাছে বিএনপিকে দায়ী করবে । কিন্তু দলটির চেয়ারপার্সন বেগম জিয়া সর্ব শেষ স্থায়ী কমিটির বৈঠকে দেশের সাধারন মানুষের দিক বিবেচনা করে শান্তিপূর্ন ভাবে আন্দোলনের নির্দেশনা দিয়ে গিয়েছেন । তাই আওয়ামীলীগের পরিকল্পনা পুরোপুরি ভাবে রিজেক্ট হয়েছে । এছাড়া মানুষের কাছে ক্রমেই প্রতীয়মান হচ্ছে , আওয়ামীলীগ একটা মিথ্যাবদাীদের দল এবং তারা ক্রমাগতভাবেই বিভিন্ন মিথ্যাচার করে যাচ্ছে ।

দেশের মানুষকে বোকা মনে করার কোনো কারণ নেই আওয়ামীলীগের। বিএনপি তিন তিনবার জনগনের ভোটে ক্ষমতায় এসেছে । এবারো তার ব্যতিক্রম হচ্ছে না । তারেক রহমানের সুদক্ষ নেতৃত্বে দলটির জনপ্রিয়তা গত কয়েক দিনে কয়েক গুন বেড়ে গেছে । ফলে দেশ জুড়ে আওয়ামীলীগের নেতাকর্মীদের পাশাপাশি আইনশৃঙ্গলা বাহিনীর গোপালী পুলিশের মধ্যেও আতংক বিরাজ করছে ।

লন্ডনে অবস্থানরত তারেক রহমান তার দিকনির্দেশনা ও অনুপ্রেরণামূলক বক্তব্যের মাধ্যমে এক সপ্তাহের মাধ্যমে আবারো বেশ জনপ্রিয় ও দলের কর্মীদের মধ্যে চাঙ্গা ভাব নিয়ে এসেছে । যার ফলে ২০১৮ সালের নির্বাচনে এই চাঙ্গা ভাব দলটিকে আগামীতে ক্ষমতার আসনে বসাতে পারবে । আওয়ামী লীগ সরকারের কাছে তারেক রহমানের জনপ্রিয়তা এখন ‘আতঙ্ক’ হিসেবে বিবেচিত। তাকে রুখতে শেখ হাসিনার সরকার আইন-আদালত সব কিছুই ব্যবহার করছে। ইতিহাসের সকল রেকর্ড ভেঙ্গে আদালতের আদেশের মাধ্যমে মিডিয়ায় তাঁর বক্তব্য প্রকাশে নিষেধাজ্ঞা পর্যন্ত আরোপ করা হয়েছে।

এদিকে দেশ জুড়ে এক জরিপে দেখা যাচেছ সরকারের দূর্নীতি, দ্রব মুল্যের উদ্ধগতি , প্রশ্নপত্র ফাঁস, ব্যাংক লুট , গুম, খুন ,ক্রসফায়ার ,নিয়োগ বানিজ্য সহ সর্ব ক্ষেত্রে দুর্নীতির কারনে সুশীল সমাজ সহ সাধারন জনগনের কাছে বেশ কোন ঠাসা হয়ে পরেছে আওয়ামীলীগ । তাই দলটির উদ্ধতন র্শীষ নেতারা কিছুটা নমনীয় হয়ে উঠেছে । বেগম জিয়াকে ছাড়া নির্বাচন না করার ঘোষনা দিয়ে বেড়াচ্ছে । যদিও আওয়ামীলীগের নেতাকর্মীদের মধ্যে নানা ধরনের গ্রুপিংয়ের কারনে সাংগঠনিক কাঠামো দুর্বল হয়ে পরেছে । যার কারনে বড় কোন সভা সমাবেশ করতে বেশ হিমশিম খাচ্ছে আওয়ামীলীগ । এদিকে জনপ্রিয়তা ধসের কারনে ঢাকা সিটি উত্তরের নির্বাচন স্থগিত করে দিয়েছে । তারা যে পদক্ষেপগুলো নিচ্ছে প্রতিটি পদক্ষেপে তাদের ভোট কমেছে ।

দেশ বিদেশে বিএনপিই জনপ্রিয়তার মাধ্যমে একমাত্র দল হিসেবে র্শীষ স্থানে রয়েছে । যারা দেশের সাধারন মানুষের মৌলিক অধিকার ফিরিয়ে দিয়ে আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমে গনতন্ত্র ফিরিয়ে আনতে পারবে । তাই আগামীতে জনগনের ভোটের মাধ্যমে সরকার গঠন করতে যাচ্ছে বিএনপি ।

Leave a Reply

More News from কমিউনিটি

More News

Developed by: TechLoge

x